firstchurchbelfast.org

ক্যাসিনো তথ্য পর্যালোচনা

ক্যাসিনো – দ্য ট্রু স্টোরি

1995 সালের মার্টিন স্কোরসি সিনেমা ক্যাসিনো একটি সত্য ঘটনা অবলম্বনে নির্মিত। এটি ফ্র্যাঙ্ক রোসেন্থালের গল্প বলে, যিনি শিকাগোর জনতার জন্য লাস ভেগাসে ফ্রেমন্ট, হ্যাসিন্ডা এবং স্টারডাস্ট ক্যাসিনো পরিচালনা করেছিলেন।

ডি নিরোর চরিত্রটি বাস্তব জীবনের গ্যাংস্টার ফ্রাঙ্ক রোসেন্থালের উপর ভিত্তি করে, যখন শ্যারন স্টোনের জিঞ্জার গেরি ম্যাকজি রোসেন্থাল (রোজেন্থালের প্রাক্তন স্ত্রী) এর উপর ভিত্তি করে। নিকি স্যান্টোরো মবস্টার অ্যান্থনি স্পিলোট্রোর উপর ভিত্তি করে, এবং ফিলিপ গ্রিন সম্প্রতি মারা যাওয়া জুয়া টাইকুন অ্যালেন গ্লিকের উপর ভিত্তি করে।

স্যাম “এস” রথস্টেইন

গুডফেলাসের সাফল্যের পর, মার্টিন স্কোরসেস ক্যাসিনোর জন্য তারকা অভিনেতা রবার্ট ডি নিরো এবং জো পেস্কির সাথে পুনরায় মিলিত হন। 1995 সালের মুভিটি লাস ভেগাসে সংগঠিত অপরাধের অভ্যন্তরীণ কার্যকারিতা অন্বেষণ করে। মুভিটি স্যাম “এস” রথস্টেইনকে অনুসরণ করে (ডি নিরো) যখন তিনি জনতার মালিকানাধীন ট্যানজিয়ার্স ক্যাসিনো চালান। তার জীবন ব্যাহত হয় যখন তার সেরা বন্ধু নিকি সান্তোরো (পেসি) তার নিজের একটি অপরাধমূলক এজেন্ডা নিয়ে শহরে আসে।

ফিল্মের প্রধান চরিত্রগুলি বাস্তব জীবনের মবস্টার ফ্র্যাঙ্ক রোজেনথাল এবং তার স্ত্রী গেরি ম্যাকগির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, মাফিয়া বস অ্যান্থনি স্পিলোট্রোর অনুকরণে সান্তোরোর সাথে। অর্থ ও ক্ষমতার দুর্নীতিকে কেন্দ্র করে চক্রান্ত।

তার লাইসেন্স বাতিল হওয়ার পর, Ace বিভিন্ন চাকরির শিরোনামে তার ক্যাসিনো চালানো শুরু করে। জনতা তাকে “বিনোদন ব্যবস্থাপক” এবং “খাদ্য ও পানীয় ব্যবস্থাপক” এর মতো কম লক্ষণীয় উপাধি দেয়। অবশেষে, এফবিআই এস এর সাম্রাজ্যের তদন্ত শুরু করে এবং তারা তার বাড়ি এবং গোল্ড রাশ ক্যাসিনো অনুসন্ধান করে। তারা চাঁদাবাজির রেকর্ড খুঁজে পায় এবং ডমিনিক এবং ফ্রাঙ্কিকে গ্রেফতার করা হয়।

আদা ম্যাককেনা

শ্যারন স্টোনের বরফ, মেরুদণ্ডহীন আদা ম্যাককেনা এমন একটি শক্তি যার সাথে গণনা করা যেতে পারে। আপনার ত্বককে হামাগুড়ি দেওয়ার এবং তারপরে তার দোররাগুলির একটি ঝাঁকুনি দিয়ে আপনাকে এটি ভুলে যাওয়ার ক্ষমতা হল বিশুদ্ধ উজ্জ্বলতা।

যদিও আদা রাস্তা-ঘাটে স্মার্ট এবং বুদ্ধিমান, তার একটি অন্ধকার দিকও রয়েছে। সে অ্যালকোহল এবং মাদকাসক্ত এবং পতিতাবৃত্তিতে পরিণত হয়। অ্যামিকে তার বিছানায় বেঁধে তার যা কিছু মাতৃত্বের প্রবৃত্তি ছিল সে হারায় যাতে সে বাইরে যেতে পারে এবং মাতাল হতে পারে।

Scorsese পরিচালিত অন্যান্য মাফিয়া মুভিগুলির মত, ক্যাসিনো বাস্তব ঘটনা এবং চরিত্রের উপর ভিত্তি করে। স্যাম রথস্টেইন মবস্টার ফ্রাঙ্ক রোসেন্থালের উপর ভিত্তি করে, জিঞ্জার লাস ভেগাসের প্রাক্তন শো গার্ল গেরি ম্যাকগির উপর ভিত্তি করে এবং নিকি সান্তোরো অপরাধের বস অ্যান্থনি স্পিলোট্রোর উপর ভিত্তি করে। এমনকি রোজেনথাল একটি গাড়ি বোমা হামলা থেকে বেঁচে যাওয়ার সময়টি একটি সত্য গল্পের উপর ভিত্তি করে। বিস্ফোরণে তিনি প্রায় নিহত হন, কিন্তু চালকের আসনের নিচে একটি ধাতব স্টেবিলাইজার প্লেট তার জীবন রক্ষা করে।

নিকি সান্তোরো

জো পেসি অভিনীত একজন নৃশংস মবস্টার, নিকি সান্তোরো ক্যাসিনোর সবচেয়ে ভয়ঙ্কর চরিত্রগুলির মধ্যে একটি। পুরো মুভি জুড়ে, তিনি মানুষকে পিটিয়ে মেরে ফেলেন এবং একটি বিশেষ বিভৎস দৃশ্যে, তিনি একজন মানুষের মাথাকে ভিজে রাখেন। যাইহোক, তার সহিংসতা এবং সাইকোপ্যাথিক প্রকৃতি সত্ত্বেও, নিকি একটি নির্দিষ্ট স্তরের বাস্তববাদও প্রদর্শন করে।

উদাহরণস্বরূপ, যখন Ace আবিষ্কার করে যে জিঞ্জার ম্যাককেনা তার প্রাক্তন প্রেমিক লেস্টার ডায়মন্ডকে তার পিছনে অর্থ দিচ্ছে, তখন সে নিকিকে গ্যাংটিকে নির্মমভাবে মারতে নির্দেশ দেয়। যখন তিনি তা করেন, তখন তিনি আদাকে সতর্ক করেন যে জনতা অন্য পুরুষের সাথে তার সম্পর্ককে অনুমোদন করে না।

ক্যাসিনোর অনেক ঘটনাই বাস্তব জীবনের ঘটনার উপর ভিত্তি করে ছিল। উদাহরণস্বরূপ, স্যাম রথস্টেইন ক্যাসিনো এক্সিকিউটিভ ফ্র্যাঙ্ক রোসেন্থালের উপর ভিত্তি করে ছিলেন, যেখানে আদার স্বামী সাবেক লাস ভেগাস শোগার্ল গেরি ম্যাকগির উপর ভিত্তি করে ছিলেন। তদুপরি, নিকি সান্তোরোর চরিত্রটি শিকাগো আউটফিট এনফোর্সার অ্যান্থনি স্পিলোট্রোর উপর ভিত্তি করে তৈরি হয়েছিল এবং যে ব্যক্তি বিল ম্যাকার্থির অনস্ক্রিন নির্যাতন করেছিলেন তিনি ছিলেন ফ্র্যাঙ্ক কুলোটা, যিনি 70 এর দশকে স্পিলোট্রোর হোল ইন দ্য ওয়াল গ্যাং-এর জন্য কাজ করেছিলেন।

ফিলিপ গ্রিন

ক্যাসিনো মুভিটি ফ্রাঙ্ক “লেফটি” রোজেনথালের সত্য গল্পের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল, যিনি শিকাগোর মব বসদের জন্য লাস ভেগাসে হ্যাসিন্ডা, স্টারডাস্ট এবং ফ্রেমন্ট ক্যাসিনো চালাতেন। যদিও সিনেমাটি একটি নাটকীয়তা ছিল, এটি এখনও 1970-এর দশকে ক্যাসিনো মব সম্পর্কে অনেক বড় বিবরণ ক্যাপচার করে।

ভিগাসে জুয়া খেলার দৃশ্যে ভিড়ের আধিপত্য থাকলেও, তারা সবকিছু নিয়ন্ত্রণ করতে পারেনি। এই কারণেই তাদের ফ্রন্ট ব্যবহার করতে হয়েছিল, যেমন স্যাম “এস” রথস্টেইন। বাস্তব জীবনের রথস্টেইন ছিলেন একজন অসাধারণ জুয়াড়ি যিনি তার মব বসদের জন্য লাখ লাখ টাকা উপার্জন করেছিলেন।

সিনেমার সবচেয়ে নাটকীয় মুহূর্তগুলির মধ্যে একটি ছিল যখন Ace একটি গাড়ি বোমা হামলা থেকে বেঁচে গিয়েছিল। এটি আসলে ঘটেছিল, এবং সিনেমাটি প্রকাশ করে যে কীভাবে তিনি তার ড্রাইভারের সিটের নীচে একটি ধাতব স্থিরকরণ প্লেটের জন্য ধন্যবাদ দিয়ে পালিয়ে গিয়েছিলেন। এটি অনেক মুভি ক্যাসিনো বাস্তব গল্পের মধ্যে একটি মাত্র। অ্যালেন গ্লিক, যিনি মুভিতে অভিনেতা কেভিন পোলাকের চরিত্রে অভিনয় করেছিলেন, তিনি ছিলেন অন্য একজন বাস্তব জীবনের ক্যাসিনো মালিক। তিনি স্টারডাস্ট এবং ট্যানজিয়ার্স সহ একাধিক ক্যাসিনো কেনার জন্য টিমস্টারদের ঋণ ব্যবহার করেছিলেন।

 

Related Posts